রবিবার , ২২ এপ্রিল ২০১৮
শিরোনাম

আগের রাতে প্রশ্ন পেলে ‘কনফিউসড’ হতে হয়

17634376_726859734150653_5607598738448808830_n৭১বাংলা: আজ ২ এপ্রিল থেকে শুরু হয়েছে ২০১৮ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। মাদ্রাসা, কারিগরিসহ সারা দেশে মোট ১০টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন যা গতবার ছিল ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে মোট পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন, বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ শতাংশ।

প্রথম দিনে এইচএসসিতে অনুষ্ঠিত হয়েছে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। আর মাদ্রাসার আলিমে অনুষ্ঠিত হয় কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা। সুষ্ঠু ভাবে প্রথম দিনের পরীক্ষা সম্পূর্ণ করতে পেরে খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা। এবারের প্রশ্ন ফাঁস নিয়ে এখন পর্যন্ত কোন প্রকার অভিযোগ পাওয়া যাইনি।

পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ২৯ মার্চ থেকে রাজধানীসহ দেশের সব কোচিং সেন্টার বন্ধ রয়েছে।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত ও নির্দেশনা অনুযায়ী, ২৯ মার্চ, বৃহস্পতিবার থেকে বন্ধ রয়েছে দেশের সব কোচিং সেন্টার। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে। ২৮ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তবু্ও উদ্বিগ্ন অনেক শিক্ষার্থী। রাজধানীর বিসিআইসি কলেজের এইএসসি পরিক্ষার্থী পৌষী। ‌‘প্রশ্ন ফাঁসের সংবাদ শুনলেই মনের মধ্যে কেমন একটা ভয় করে। আমরা সারা বছর কষ্ট করে পড়ি আর কেউ কেউ পরীক্ষার আগের রাতে প্রশ্ন পেয়ে ভালো রেজাল্ট করে। তাহলে বলুন আমাদের এতো পরিশ্রমের দরকার কি?‌’

প্রশ্ন রাখলেন পৌষী। তার কথায় অনেক শিক্ষর্থীর সারাবছর পড়া-লেখার কোন খবর থাকে না। পরীক্ষার আগের রাতে তারা নেটে প্রশ্ন খুঁজে যার কারণে আমাদের থাকতে হয় ভয়ে। কারণ ভর্তি পরীক্ষা সাধারণত এ প্লাস দেখে। কে ভালো ছাত্র কে খারাপ ছাত্র তা কি ভার্সিটি কতৃপক্ষ দেখেন?

হযরত শাহআলী কলেজের শিক্ষার্থী আন্না আক্তারেরও একই কথা। আগের রাতে প্রশ্ন পেলে ‘কনফিউসড’ হতে হয়। কারণ হিসিবে আন্না বলেন, আগে থেকে স্যারদের দেওয়া সাজেশন অনুযায়ী প্রস্তুতি নেই আমরা। কিন্তু পরীক্ষার আগের রাতে যে প্রশ্ন পাওয়া যায় তার সাথে সাজেশনের কোন মিল থাকে না। এতে ‘কনফিউসড’ হতে হয় আমাদের। কোনটা আসবে পরীক্ষায়, কোনটা পড়ব? স্যারদের সাজেশন নাকি পরীক্ষার আগের রাতের প্রশ্ন?

সালাহ উদ্দীন কাদের

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes