সোমবার , ২৬ ফেব্রুয়ারি ২০১৮
শিরোনাম

বড় প্রকল্পের দুর্নীতে রোধে সরকারের সাড়া পাইনি: দুদক চেয়ারম্যান

99679_12দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বড় বড় প্রজেক্টের শুরুতে অনেক দুর্নীতির সৃষ্টি হয়। এই দুর্নীতি রোধে দুদক সরকারকে সহযোগিতা করতে চায়। বিভিন্ন মন্ত্রণালয়ও বলেছিল আমাদের সাহায্যের কথা। এটা একটা নতুন কনসেপ্ট- দুর্নীতি শুরুর আগেই বন্ধ করা। কিন্তু সরকারের দিক থেকে তেমন কোনো সাড়া না পাওয়ায় আমরা সেটি করতে পারছিনা। আজ দুদক কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা সরকারকে বলেছিলাম, বড় বড় প্রজেক্টের দুর্নীতি বন্ধে যদি আমাদের সাহায্যর প্রয়োজন মনে করেন তাহলে আমরা কাজ করবো। এমনকি কেবিনেট ডিভিশনেও আমরা বলেছি কিন্তু কোন সাড়া না পেয়ে এখন আমরা স্বপ্রনোদিত হয়েই কাজ করব।
আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তিনি বলেন, যারা আগামী নির্বাচনে অংশ গ্রহণ করতে চান তারা নির্বাচন কমিশনে সম্পদের সঠিক হিসাব দিন। ইতোমধ্যে আমরা নির্বাচন কমিশনের কাছে বলেছি দুই একজন এমপির দেয়া সম্পদের হিসাব সঠিক নয়। যদিও কমিশন দৃশ্যত কোন ব্যবস্থা নেয়নি। তাই দুদকের স্পষ্ট কথা যারা নির্বাচন করতে চান, জনগণের প্রতিনিধি হতে চান তারা সম্পদের সঠিক হিসাব দিন। কারণ জনগণও আপনাদের সম্পদের হিসাব জানতে চায়। তিনি বলেন, শুধু বিরোধী দল নয় সরকারি দলের সংসদ সদস্যদের সম্পত্তির হিসাব নিয়েও দুদক কাজ করছে। যদি কেউ সরকারি দলের এমপি হয়ে যায় দুদক তার তথ্য চায় না; আর বিরোধী দলে গেলে তার সম্পদের তথ্য চাওয়া হয় দুদকের বিরুদ্ধে এমন অভিযোগ নিয়ে কথা বলে হলে তিনি বলেন, কথাটি সত্য নয়। সরকারের কয়েকজন এমপির বিরুদ্ধেও দুদক কাজ করে যাচ্ছে। ব্যাংকিং খাতে কেলেঙ্কারির নিয়ে ইকবাল মাহমুদ বলেন, ব্যাংকিং খাতে এখন আর কেলেঙ্কারি হচ্ছে না। কারণ ব্যাংকিং খাতে সুশাসন শুরু হয়েছে এবং এটি অব্যাহত থাকবে। কারণ হচ্ছে ব্যাংকিং খাতে গ্রোথ বাড়ছে।
অবৈধ সম্পদ অর্জনের মামলায় দুর্নীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের স্ত্রীরাও আসামি হয়ে যাচ্ছে উল্লেখ করে ইকবাল মাহমুদ বলেন, এমন অনেক মামলা আছে, যেখানে দুর্নীতিবাজদের পাশাপাশি তাদের স্ত্রীরাও আসামি। তবে স্ত্রীদের জিজ্ঞাসাবাদের সময় তারা দাবি করেন, তারা কিছুই জানেন না। এটি আসলে একটি সামাজিক ব্যাধি। এর প্রতিরোধে আমরা ক্যাম্পেইন করব, যেন স্ত্রীদের নামে কোনও অবৈধ সম্পত্তি রাখা না যায়।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes