বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭
শিরোনাম

রামপালে দূষণে বছরে ৬ হাজার লোকের মৃত্যু হবে

q8fRNq_8কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে বিদ্যুৎকেন্দ্রের দূষণে বছরে ৬ হাজার মানুষের মৃত্যু ও ৬০০ শিশু কম ওজন নিয়ে জন্মাবে। পরিবেশ বিষয়ে বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থা গ্রিনপিসের কয়লা ও বায়ু দূষণ বিশেষজ্ঞ লরি মাইলিভিরতা’র রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে করা গবেষণায় এসব তথ্য বেরিয়ে এসেছে। সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির অনুরোধে তিনি এই গবেষণাটি করেছেন।

লরি মাইলিভিরতা বলেন, বিদ্যুৎ কেন্দ্রের উদগীরণ সুন্দরবন ইকোসিস্টেমসহ সমগ্র দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের এবং খুলনা,আশোকনগর, কল্যানগড়, সাতক্ষীরা, বেগমগঞ্জ, বশিরহাট, নরসিংদী, নোয়াখালি, বাসীপুর ও কুমিল্লা অঞ্চলের উপরের বাতাসে বিষাক্ত ধূলিকনার মাত্রা ও পরিমাপন অধিকতর খারাপ করে দেবে।

আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল কক্ষে ‘রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র : সম্ভাব্য বায়ু দূষণ, বিষাক্ততা ও মানব দেহের উপর প্রভাব’ শীর্ষক আর্ন্তজাতিক গবেষণা প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল এর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ ও ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট এর সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহার, স্বাস্থ্য গবেষক অধ্যাপক ডা. এম আবু সাঈদ, বিশিষ্ট শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রুহুল আমিন।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes