বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭
শিরোনাম

বাংলাদেশে মোবাইল ফোন টাওয়ারে মাত্রাতিরিক্ত বিকিরণ: ঝুঁকির মুখে জনস্বাস্থ্য

imagesবাংলাদেশের মোবাইল ফোন কোম্পানিগুলোর টাওয়ার থেকে মাত্রাতিরিক্ত বিকিরণ ছড়িয়ে পড়ছে- এই মর্মে প্রমাণ পেয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত বিশেষজ্ঞ কমিটি।

আদালতের পূর্ব নির্দেশনা অনুযায়ী, আজ (বুধবার) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের ডিভিশন বেঞ্চে এ সংক্রান্ত  স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিবেদন উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী জিনাত হক।

প্রতিবেদনে বলা হয়েছে, মাত্রাতিরিক্ত এই বিকিরণ বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী জনস্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর। এই জন্য দেশের বিভিন্ন জায়গায় মোবাইল ফোন অপারেটর কর্তৃক স্থাপিত বেস ট্রান্সিভ স্টেশন (বিটিএস) সমূহ পরীক্ষাপূর্বক বিশ্বস্বাস্থ্য সংস্থার নির্ধারিত নিরাপদ মাত্রার মধ্যে বিকিরণ নামিয়ে আনতে বিটিআরসিকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করে ওই বিশেষজ্ঞ কমিটি।

এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র সাধারণ সম্পাদক ডাক্তার আব্দুল মতিন রেডিও তেহরানকে বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ রিপোর্টটি জনস্বার্থেই জনগণের নিকট প্রকাশ করা দরকার। প্রয়োজনে আরো পরীক্ষা-নীরিক্ষা করা যেতে পারে।

এই প্রতিবেদনে আরো বলা হয়েছে, নিয়মিতভাবে সকল মোবাইল অপারেটরের বিটিএস এর বিকিরণ মনিটরিং করার জন্য বিটিআরসিকে বলা যেতে পারে। এছাড়া বিটিএস স্থাপন এবং টাওয়ার থেকে বিকিরণ নিয়ন্ত্রণ সংক্রান্ত নীতিমালা বা গাইডলাইন অতিসত্বর প্রণয়নের জন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এবং বিটিআরসিকে বলা যেতে পারে।

এই বিষয়ে বিটিআরসি কী ব্যবস্থা নিয়েছে তা আদালতকে এক সপ্তাহের  মধ্যে জানানোর জন্য বলা হয়েছে।

২০১২ সালের অক্টোবরে সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত তেজস্ক্রিয়তার মাত্রা এবং এরস্বাস্থ্য ও পরিবেশগত প্রভাব খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ কর্তৃক জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানিশেষে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাস এই আদেশ দিয়েছিলেন।
একইসঙ্গে বাংলাদেশ আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানকে বিভিন্ন মোবাইল কোম্পানির কয়েকটিমোবাইল ফোন টাওয়ার পরিদর্শন করে রেডিয়েশন বিষয়ে চার সপ্তাহের মধ্যে আদালতে একটিপ্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।#

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes