বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭
শিরোনাম

সকালে নাশতা না করলে যে ক্ষতি

 

.

সকালের নাশতা। ছবি: প্রথম আলো।সকালের নাশতা। ছবি: প্রথম আলো।আপনি কি সকালে নাশতা করেন না? নাকি নাশতায় অনিয়ম করেন? যাঁরা সকালের নাশতা এড়িয়ে যান, তাঁদের নানা শারীরিক সমস্যা দেখা যায়। বলা হয়, সকালের নাশতা দিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। তাই এটি মোটেও এড়ানো উচিত নয়।নাশতা না খেলে যে সমস্যা হয়, তা জেনে নিন:

ডায়াবেটিস: সকালের নাশতা এড়িয়ে গেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। এ সমস্যা নারীদের ক্ষেত্রে বেশি দেখা যায়। গবেষণায় দেখা গেছে, নারীদের ক্ষেত্রে সকালের নাশতা এড়িয়ে যাওয়ার ঘটনায় টাইপ টু ডায়াবেটিস তৈরি হয়।

হৃদ্‌রোগ: যাঁরা সকালে নাশতা করেন, নিয়মিত নাশতা না করা ব্যক্তিদের চেয়ে তাঁদের হৃদ্‌রোগের ঝুঁকি কম থাকে। এক গবেষণায় দেখা গেছে, সকালের নাশতা না খাওয়ার সঙ্গে উচ্চ রক্তচাপ, ইনসুলিন প্রতিরোধ ও রক্তের চিনির মাত্রা বেড়ে যাওয়ার বিষয়টি যুক্ত রয়েছে।

মাইগ্রেন: সকালের নাশতা না করলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। রক্তে গ্লুকোজ কমে যায়, রক্তচাপ বাড়ে। এতে মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা দেখা দেয়।

চুল পড়ে: মাথার চুলের ফলিকল বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সকালের নাশতা। প্রোটিনবিহীন খাবার খেলে কেরাটিনের স্তরে প্রভাব পড়ে, যা চুল পড়ার হার বাড়ায়। তাই সকালে প্রোটিনযুক্ত নাশতা করা উচিত। তথ্যসূত্র: জিনিউজ।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes