বুধবার , ১৩ ডিসেম্বর ২০১৭
শিরোনাম

১০ কোটি মানুষের চেয়ে বেশি সম্পদ চারজনের

1সম্পদের বৈষম্য কল্পনাকেও হার মানিয়েছে। দেশটির চার ধনকুবেরের সম্পদের পরিমাণ ১০ কোটি গরিবের সমুদয় সম্পদকেও ছাড়িয়ে গেছে!

যুক্তরাজ্যভিত্তিক চ্যারিটি সংস্থা অক্সফাম এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ২৫ কোটিরও বেশি জনসংখ্যা অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়া। বিশ্বের সবচেয়ে বেশি ধন বৈষম্যের দেশগুলোর মধ্যে এর অবস্থান ষষ্ঠ।

এ বৈষম্যের জন্য মুক্তবাজার অর্থনীতির নামে চেপে বসা বাজার মৌলবাদকে দায়ী করেছে অক্সফাম।

সংস্থাটির মতে, প্রায় দুই দশক ধরে ইন্দোনেশিয়ায় শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি হলেও বাজার মৌলবাদ এবং সর্বব্যাপী লিঙ্গ বৈষম্যের কারণে এর বেশির ভাগ সুফলই ভোগ করে আসছে দেশটির ধনীরা।

শীর্ষ চার ইন্দোনেশীয় ধনকুবের হলেন মাইকেল হার্টোনো, তার সম্পদের পরিমাণ ১৭ দশমিক ১ বিলিয়ন ডলার; সুসিলো উনোউইজোজো, তার সম্পদের পরিমাণ ৭ দশমিক ১ বিলিয়ন ডলার; আন্থনি সেলিম, তার সম্পদের পরিমাণ ৫ দশমিক ৭ বিলিয়ন ডলার এবং একা জিপতা উইজাজা, তার সম্পদের পরিমাণ ৫ দশমিক ৬ বিলিয়ন ডলার।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় ২০০০ সাল থেকে চরম দারিদ্র কমতে শুরু করে। কিন্তু এখনো দেশটি ৯ কোটি ৩০ লাখ মানুষের আয় ৩ দশমিক ১০ ডলারেরও কম। বিশ্বব্যাংকের মানদণ্ড অনুযায়ী এ আয় দারিদ্র সীমারও নিচে।

ইন্দোনেশিয়ার সরকার যদি ধনী ও গরিবের মধ্যকার এই বৈষম ঘুচাতে না পারে তাহলে দেশটিতে সামাজিক অস্থিরতা বেড়ে যেতে পারে বলে সতর্ক করেছে অক্সফাম।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes