বৃহস্পতিবার , ২৪ মে ২০১৮
শিরোনাম

fytiyt৭১বাংলা: থাইল্যান্ডের প্রয়াত রাজার স্মরণে এক ব্যতিক্রমী পদক্ষেপ নিয়েছে ফেসবুক। রাজা ভুমিবল আদুলিয়াদেজের প্রয়াণে গত বৃহস্পতিবার থেকে থাইল্যান্ডে সব ধরনের বিজ্ঞাপন বন্ধ রেখেছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। কোনো দেশে ফেসবুকের বিজ্ঞাপন বন্ধের ঘটনা এই প্রথম।
প্রায় ৭০ বছর শাসনের পর ৮৮ বছর বয়সে রাজা ভুমিবল মারা যান। দেশটির সর্বোচ্চ সম্মানিত ব্যক্তির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যই এমন পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এক বার্তায় ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, ‘থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে সমগ্র থাইল্যান্ডে আমরা সাময়িকভাবে বিজ্ঞাপন প্রচার বন্ধ রাখছি।’
রাজার মৃত্যুতে থাই সমাজে শোকের ছায়া নেমে এসেছে। সমগ্র দেশে শোক পালন করা হচ্ছে। তবে রাজপ্রাসাদ থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে শুক্রবার থেকে সরকারি সব ভবনে আগামী ৩০ দিনের জন্য পতাকা অর্ধনমিত রাখা হবে এবং সব বেসামরিক কর্মকর্তাকে আগামী এক বছরের জন্য কালো ব্যাজ ধারণ করতে হবে।
ফেসবুক তাদের বিজ্ঞাপন ঠিক কত দিন বন্ধ রাখবে, সে বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে থাইল্যান্ডের বাইরে অন্যান্য দেশে স্বাভাবিকভাবে বিজ্ঞাপন চলতে থাকবে। এমনকি থাইল্যান্ডের ব্যবহারকারীরা থাইল্যান্ডের বাইরে তাঁদের বিজ্ঞাপন দিতে পারবেন।
বিশেষ কোনো ব্যক্তির স্মরণে বিজ্ঞাপন বন্ধ রেখেছে, এমন দৃষ্টান্তে ফেসবুক প্রথম নয়। গত বছর সিঙ্গাপুরের প্রাক্তন প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের স্মরণে ইয়াহু বিজ্ঞাপন বন্ধসহ হোমপেজ সাদাকালো করেছিল।
রাজা ভুমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে সমবেদনা জানাতে শুধু ফেসবুক নয়, ইন্টারনেট দুনিয়ার অন্যান্যরাও পদক্ষেপ নিয়েছে। গুগল থাইল্যান্ডে তাদের হোমপেজের নকশা পরিবর্তন করে কালো-ধূসর-সাদা রঙের সংমিশ্রণে নতুন রূপ দিয়েছে। তবে গুগল তাদের বিজ্ঞাপন বন্ধ করেনি। থাইল্যান্ডের শীর্ষস্থানীয় ইংরেজি ভাষার একটি জাতীয় দৈনিক পত্রিকা তাদের প্রথম পাতা সাজিয়েছে একরঙে। এমনকি পত্রিকাটি প্রয়োজনীয় বিজ্ঞাপন ছাড়া অন্য কোনো বিজ্ঞাপন ছাপায়নি। রাজার স্মরণে থাই টিভি স্টেশন গত শুক্রবার তাদের সম্প্রচার কার্যক্রম চালিয়েছিল সাদা-কালোতে।

এস পি

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes