রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

যত্রতত্র রাস্তা পারাপার, ১০৯ জনের জরিমানা

mobile coart৭১বাংলা: ঝুঁকিপূর্ণ অবস্থায় রাস্তা পারাপারের দায়ে মঙ্গলবার বেলা দেড়টা পর্যন্ত ১০৯ জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে শুধু বাংলামোটর এলাকায় ৮২ জনের জরিমানা করা হয়েছে। এ অভিযানের নেতৃত্ব দিচ্ছেন নির্বাহী ম্যাজিট্রেট আব্দুল কুদ্দুস।

অন্যদিকে মঙ্গলবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে ঢাকা জেলা প্রশাসন ও ঢাকা মেট্রো পলিট্রন পুলিশ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

ঢাকা মেট্রোপলিট্রন পুলিশের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে অভিযানটি পরিচালনা করা হয়। সর্বনিম্ন ২০ টাকা থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত জরিমানা আদায় করা হয়।

জানা গেছে, নিয়ম না মেনে সড়ক পার না হওয়ায় ইতিমধ্যে একজনকে ৬ মাসের জেলও দেয়া হয়েছে। তার নাম জাকির হোসেন। সোনারগাঁ হোটেল মোড়ে তাকে এই শাস্তি দেয়া হয়।

সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ ঘোষণা দেয়, সড়কে যত্রতত্র পারাপার ঠেকাতে এবং ওভারব্রিজ ব্যবহারে বাধ্য করতে ২৫ নভেম্বর থেকে রাজধানীর রূপসী বাংলা মোড় থেকে ফার্মগেট পুলিশ বক্স পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত বসানো হবে। সেই ঘোষণা অনুযায়ী মঙ্গলবার কাজ শুরু করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সকাল ৯টা থেকে হোটেল সোনারগাঁও মোড় ও বাংলামোটরে ভ্রাম্যমাণ আদালত কাজ শুরু করেছেন।

সোনারগাঁও মোড়ে বসা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, ‘সকাল সোয়া ১০টা পর্যন্ত প্রায় ৩৫ জনকে বিভিন্ন ধরনের সাজা দেয়া হয়েছে। ঘোষণার অপেক্ষায় আছেন আরও প্রায় ৩০ জন।’

কারওয়ান বাজার মোড়ে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম দেখতে এসে ডিএমপি কমিশনার বেনজির আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আমরা এ কার্যক্রম অব্যাহত রাখতে চাই না। আমরা চাই জনগণ নিজ দায়িত্বে স্বতঃস্ফূর্তভাবে চলাচলের জন্য ফুটপাত, ওভারব্রিজ, আন্ডারপাস ব্যবহার করুক। কেননা ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করলে যে কোনো মুহূর্তে যে কেউ দুর্ঘটনায় পড়তে পারে। আমরা সবাই দায়িত্বে এ কাজটি না করলে ট্রাফিক দিয়ে দুর্ঘটনা এড়ানো যাবে না।’

তিনি বলেন, ‘ঝুঁকি নিয়ে রাস্তা পারাপারের কারণে গত ৫ বছররে ১ হাজার ১৫০ জন লোক দুর্ঘটনার কবলে পড়েছে। এদের মধ্যে সাড়ে ৯শ জনের মৃত্যু হয়েছে। চলতি বছরে ১৮৪ জন দুর্ঘটনার কবলে পড়েছেন। এর মধ্যে ১৩৪ জন মারা গেছেন। এ অভ্যাস পরিবর্তন করা না গেলে যে কোনো মুহূর্তে যে কেউ দুর্ঘটনায় পড়তে পারে।’

 

এসেএইস

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes