সোমবার , ২৮ মে ২০১৮
শিরোনাম

নকিয়াকে ফিরিয়ে আনার যুদ্ধ

৭১বাংলা: যদিও প্রত্যাবর্তন কথাটি ঠিক এখনই নকিয়ার ক্ষেত্রে ব্যবহার করা যাচ্ছে না, কিন্তু একসময়ের জনপ্রিয় ‘নকিয়া’ ব্র্যান্ড নামটিকে কীভাবে ভোক্তা বাজারে বাঁচিয়ে রাখা যায়, সেই পরিকল্পনা নিয়েই এগোচ্ছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

Nokia.

মাইক্রোসফটের কাছে নকিয়া মোবাইল ফোন বিভাগটি ৭০০ কোটি মার্কিন ডলারে বিক্রির কয়েক মাস না পেরোতেই ব্র্যান্ড পুনরুদ্ধারের যুদ্ধে নামতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। সম্প্রতি মাইক্রোসফট কর্তৃপক্ষ নকিয়া ব্র্যান্ড ব্যবহারের পরিবর্তে নিজস্ব ব্র্যান্ড নাম ব্যবহার শুরু করেছে।
সম্প্রতি প্রযুক্তি বাজারে গুজব চলছে, আবারও মোবাইল ফোনের বাজারে আসছে বর্তমানে নেটওয়ার্কিং সেবাদাতা প্রতিষ্ঠান ফিনল্যান্ডের নকিয়া। নকিয়ার প্রধান নির্বাহী রাজিব সুরি ১৪ নভেম্বর এ প্রসঙ্গে বলেছেন, ‘আমার মনে হয়, আমাদের ব্র্যান্ডটি আবারও ভোক্তা বাজারে প্রত্যাবর্তন করবে—সেটা আশা করাই যায়।’
লন্ডনে বিনিয়োগকারীদের সামনে নকিয়ার প্রধান নির্বাহী বলেন, তাঁর প্রতিষ্ঠানটি এখন ব্র্যান্ড লাইসেন্স নিয়ে কাজ করতে ইচ্ছুক। নতুন করে নিজস্ব হ্যান্ডসেট ব্যবসা শুরুর পরিবর্তে নকিয়া ব্র্যান্ড নামটি দিয়ে ব্যবসা করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।
রাজিব সুরি বলেন, ‘ব্র্যান্ড লাইসেন্সিংকে একটি সুযোগ হিসেবে দেখছি আমরা। দীর্ঘমেয়াদি এই সুযোগটি কাজে লাগাতে পারি আমরা। ভোক্তাপণ্য নির্মাতাদের কাছে আমরা নকিয়া ব্র্যান্ড নামটি ব্যবহার করার জন্য লাইসেন্স দিতে পারি। যেসব পণ্যে নকিয়ার ব্র্যান্ড নাম ব্যবহার করা হবে তারা নকিয়াকে লাইসেন্স ফি দেবে।’
তিনি বলেন, নকিয়া নামটিকে যে শুধু ফোনে ব্যবহারের জন্য সীমাবদ্ধ থাকবে তা-ই নয়, এটি যেকোনো ইলেকট্রনিক পণ্যে ব্যবহৃত হতে পারে।
প্রসঙ্গত, এ বছরের এপ্রিলে নকিয়ার মোবাইল ফোন বিভাগ কিনে নেওয়ার পর সম্প্রতি লুমিয়া ৫৩৫ নামের একটি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এ ফোনে নকিয়ার নামের পরিবর্তে ব্র্যান্ড নাম হিসেবে নিজস্ব নাম ব্যবহার করেছে মাইক্রোসফট।
এক সময় মোবাইল ফোনের জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে পরিচিত থাকলেও বাজার গবেষণাপ্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ডের করা জরিপে এ বছর ব্র্যান্ড নাম হিসেবে ৯৮তম স্থানে নেমে গেছে নকিয়া। ২০০৭ সালে ব্র্যান্ড হিসেবে তালিকায় পঞ্চম স্থানে ছিল নকিয়া।

 

এস এইস

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes