রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

আজো পরিবহন সংকটে নাকাল রাজধানীবাসী

Dhaka৭১বাংলা:ফিটনেসবিহীন গাড়ি পরীক্ষার অভিযান দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। মঙ্গলবার সকাল থেকে এসব গাড়ি পরীক্ষার কাজ শুরু হয়েছে। এর ফলে গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন চলাচল কমে যাওয়ায় রাজধানীবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সকালে রাজধানীর ফার্মগেটে গিয়ে দেখা গেছে, শত শত অফিসগামী মানুষ বাসের জন্য অপেক্ষা করছে। একটি বাস আসলেই হুমড়ি খেয়ে পড়ছেন সবাই। ভিড় ঠেলে দু’একজন বাসে উঠতে পারলেও বাকিরা উঠতে পারছেন না। কারণ আগে থেকেই বাস ভর্তি হয়ে আছে।

মতিঝিলে যাওয়ার জন্য সকাল সাড়ে আটটা থেকে অপেক্ষা করা বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা বক্তিয়ার জানান, বাসের জন্য এক ঘণ্টা অপেক্ষা করেছি। তারপর একটি পিকআপে করে কর্মস্থলে চল আসি।

রাজধানী ঘুরে দেখা গেছে, গণপরিবহনে যেতে না পেরে কেউ কেউ বাধ্য হয়ে বাড়তি ভাড়া দিয়ে রিকশা কিংবা সিএসজি অটোরিকশায় করে কর্মস্থলে যাচ্ছেন।

সকাল সোয়া নয়টায় রাজধানীর বিজয়সরণি, ফার্মগেট, কারওয়ানবাজার, মহাখালী, পল্টন, মতিঝিল, মোহাম্মদপুর এলাকায় গিয়েও দেখা গেছে বাসের জন্য অপেক্ষা করা শত শত মানুষের দীর্ঘ সারি।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, ফিটনেসবিরোধী অভিযানের কারণে অনেক গণপরিবহন বের হয়নি। এজন্য সকালেই গণপরিবহন সংকটে পড়েছে যাত্রীরা।

সোমবার থেকে শুরু হওয়া এই অভিযানের প্রথম দিনে ফিটনেসবিহীন গাড়ি ও প্রয়োজনীয় কাগজপত্র ছাড়া গাড়ি চালানোর অপরাধে গতকাল রাজধানীতে ৭৭টি মামলা হয়েছে। এসব মামলায় ৯৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়া দু’জন চালককে ১৫ দিন করে কারাদণ্ড, একটি গাড়ি ধ্বংস এবং দুইটি গাড়ি ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি’র (বিআরটিএ) ভ্রাম্যমাণ আদালত ফিটনেসবিহীন গাড়ি ও লাইসেন্সবিহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এ অভিযান চালায়।

গতকাল বিকালে মানিক মিয়া এভিনিউয়ে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরে তিনি সাংবাদিকদের বলেন, সারাদেশে একযোগে অভিযান শুরু হয়েছে। এরই অংশ হিসেবে ঢাকায় অভিযান চলছে। এটি অব্যাহত থাকবে।

এ সময় মন্ত্রীকে বলা হয়, অভিযানের কারণে সড়কে বাস নামেনি। যাত্রীদের দুর্ভোগ হচ্ছে। মন্ত্রী বলেন, সফলতা পেতে গেলে সাময়িক কষ্ট স্বীকার করে নিতে হবে।

গত ২৮ অক্টোবর সড়ক ও সেতু মন্ত্রণালয় থেকে এ অভিযানের বিষয়ে চিঠি দেয়া হয় মন্ত্রিপরিষদ বিভাগকে। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের চিঠি দিয়ে সোমবার থেকে এ অভিযান পরিচালনার নির্দেশ দেয় হয়।

 

৭১বাংলা/এস এইস

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes