সোমবার , ২৮ মে ২০১৮
শিরোনাম

দ্বিগুণ হচ্ছে আন্তর্জাতিক কল রেট

call rate৭১বাংলা: দ্বিগুণ বাড়তে যাচ্ছে আন্তর্জাতিক কলের মিনিট প্রতি খরচ! অবৈধভাবে বিদেশকল বন্ধের নানা উদ্যোগ থেকে সুফল পাওয়ার পর এই উদ্যোগ নিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি।
আন্তর্জাতিক আউটগোয়িং কলের মিনিট প্রতি খরচ বাড়াতে ইতিমধ্যেই ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রস্তাবনা অনুমোদন পেলেই বাংলাদেশ থেকে ভারত, ইংল্যান্ড, ফ্রান্স, ইরাক ও মালদ্বীপসহ ১২টি দেশের কল খরচ দ্বিগুণ বেড়ে দাঁড়াবে।
একই সঙ্গে বাংলাদেশ থেকে ইংল্যান্ডে ল্যান্ডফোন ও মোবাইল ফোনের কল খরচের ব্যবধান কমে আসবে। এক্ষেত্রে সমান্তরাল করা হয়েছে ইংল্যান্ডের ল্যান্ডফোন ও মোবইলফোনের আউটগোয়িং কল খরচ। সেখানে ফোন করতে ল্যান্ডফোনের মিনিট প্রতি খরচ ১৬ টাকা এবং মোবাইলফোনের ২০ টাকার বেড়ে দাঁড়াবে ৪০ টাকায়। ফ্রান্সের বর্তমান কল খরচ ১৬ টাকা বেড়ে দাঁড়াবে ৩৫ টাকায়।

জর্দানে ১০ টাকা মিনেটের কল করা গেলেও প্রস্তাবিত তালিকা অনুযায়ী খরচ পড়বে ১৫ টাকা। ওমানে ২৭ টাকা মিনিট খরচ বেড়ে দাঁড়াবে ৪০ টাকায়। মরক্কোতে ফোন করতে ২৪ টাকা মিনিটের জায়গায় গুণতে হবে ৩২ টাকা।

একইভাবে মালদ্বীপে বর্তামান আউটগোয়িং কল মূল্য ৪০ টাকা থেকে বেড়ে দাঁড়াবে ৮০ টাকায়।

অপরদিকে ইরাকে এখন ল্যান্ডফোন থেকে ১২ টাকা মিনিটে কথা বলা সম্ভব হলেও তখন প্রয়োজন হবে ১৮ টাকা। একইভাবে মোবাইল ফোনের কল রেট ১৪ টাকা থেকে বেড়ে দাঁড়াবে ২০ টাকায়।

এর বাইরে আলজেরিয়া, চাঁদ, আইভোরি কোস্ট, লাইবেরিয়া এবং সিওরিয়নের মতো আফ্রিকান দেশগুলোতে কল রেট বাড়বে বিটআরসি’র সুপারিশের ভিত্তিতে।

আন্তর্জাতিক গেটওয়ে অপারেটরদের অনুরোধের প্রেক্ষিতে এই সুপারিশ করা হলেও চার বছরের ব্যবধানে আন্তর্জাতিক আউটগোয়িং কলের দ্বিগুণ মূল্য বৃদ্ধির চাপে আবারও অবৈধ পথে কলের পরিমাণ বাড়বে বলে অভিমত সংশ্লিষ্টদের।

তাদের মতে এটা করা হলে, স্কাইপ/ভাইবারের মতো অনলাইন চ্যাটের পরিমাণ বাড়বে।

 

৭১বাংলা/ এস এইস

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes