রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

‘মৃত্যুদণ্ডের বিপক্ষে ইউরোপীয় ইউনিয়ন’

৭১ বাংলা:  ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি পিয়রে মায়াদুন বলেছেন, “বিশ্বের কোথাও মৃত্যুদণ্ডের পক্ষে নয় ইউরোপীয় ইউনিয়ন। তবে এ কথাও সত্য নয় যে, বাংলাদেশের যুদ্ধাপরাধীদের পক্ষ নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।”

বুধবার ঢাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

EUমায়াদুন বলেন, “দয়া করে আপনারা ভুল ধারণা ছড়াবেন না যে, ইউরোপীয় ইউনিয়ন কোনো অপরাধের পক্ষে অবস্থান নিচ্ছে যুদ্ধাপরাধতো দূরে থাক।”

তিনি বলেন, “আপনারা এটি স্পষ্টভাবেই জানেন যে এটি বাংলাদেশের আইসিটি (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল) সংশ্লিষ্ট কোনো বক্তব্য নয়।”

ইতিপূর্বে ইউরোপীয় ইউনিয়ন বিবৃতি দিয়েছিল বাংলাদেশের বর্তমান সরকার যুদ্ধাপরাধের দায়ে জামায়াতে ইসলামের আমির মতিউর রহমান নিজামীকে যে মৃত্যুদণ্ড দিয়েছে এটি মানবাধিকার পরিপন্থি। আর এটি তাদের বিশ্বজনীন একটি ঘোষণা।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইউরোপীয় ইউরিয়নকে নিয়ে বক্তব্যেরও তীব্র প্রতিক্রিয়া জানান মায়াদুন।

বাংলাদেশের আইনে যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড হয়েছে, ইউরোপীয় ইউনিয়ন কেন তখন বিবৃতি দিল সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মায়াদুন বলেন, “যখন আমাদের নজরে বিশ্বের কোথাও এমন মৃত্যুদণ্ডের খবর আসে তখন আমরা কথা বলি। আর এটি শুধু বাংলাদেশকে নির্দেশ করে বলা হয়নি।”

তিনি আরো বলেন, “ইউরোপীয় ইউনিয়ন মৃত্যুদণ্ডের বিরুদ্ধে তা যে অভিযোগে, যে কারণে এবং যে দেশেই হোকনা কেন ।”

মায়াদুন বলেন, “ইউরোপীয় ইউনিয়ন এমন একটি প্রতিষ্ঠান এবং এমন কয়েকটি সদস্য রাষ্ট্র যেটি বিশ্বব্যাপী সর্বদা শান্তি, গণতন্ত্র এবং স্বাধীনতার পক্ষে কাজ করে এবং কেউ এর বিরুদ্ধে অবস্থান নিতে পারে না।”

তিনি বলেন, “বাংলাদেশে বর্তমান যে আন্তর্জাতিক ট্রাইব্যুনাল বিদ্যমান তা যেন আন্তর্জাতিক মানের বিচারকার্য নিশ্চিত করে। তাহলে ইউরোপীয় ইউনিয়নের কোনো আপত্তি থাকবে না।”

এআর

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes