সোমবার , ২৮ মে ২০১৮
শিরোনাম

মা-বোন-বউ-ভাবীকে দুবাই পাঠাচ্ছেন ! একটু ভেবে সিদ্ধান্ত নিন

৭১বাংলা: সম্প্রতি খবর বের হয়েছে দুবাইতে ১০০০ নারী শ্রমিক নেবে যারা মুলতঃ ধনী দুবাই বাসীর গৃহে গৃহভৃত্য হিসেবে কাজ করবে! এটা একদিকে যেমন সুখের খবর অন্য দিকে ঠিক তেমনি খারপ অবস্হার পূর্বাভাস দিচ্ছে। এরই ধারাবাহিকতায় সাম্প্রতিক দুটো ঘটনা উল্লেখ করা একান্তই প্রাসঙ্গিক। এক, মধ্যপ্রাচ্যের এক দেশে ফিলিপাইনের এক গৃহ ভৃত্যকে বাবা ও ছেলে দু’জনে পালাক্রমে ধর্ষণ করত, পরে ওই গৃহ ভৃত্য মামলা করে এবং দেশে ফিরে যায়। যে কারণে ফিলিপাইন সাময়িকভাবে গৃহ ভৃত্যের কাজ করতে মেয়েদের পাঠানো নিষিদ্ধ করে।

dubai1
দুই, ইন্দোনেশিয়ার এক গৃহ ভৃত্য তার মনিবকে হত্যা করে কারন ওই মেয়েকে গৃহ স্বামী জোরপূর্বক ধর্ষণ করতে চেষ্টা করেছিল। ওই গৃহ ভৃত্যের ফাঁসির আদেশ দেয় আদালত। ফলে ইন্দোনেশিয়াও ওই দেশে গৃহ ভৃত্যের কাজে নারীদের পাঠানো নিষিদ্ধ করে।

কিছুদিন আগে এই ধরনের দুটো ঘটনা নিউজ পেপারে এসেছিল। এ ধরনের আরো অনেক ঘটনা মাঝে মধ্যেই আসে। মধ্যপ্রাচ্যে যত বিদেশী মেয়ে গৃহ ভৃত্য হিসেবে কাজ করে তারা প্রায় সবাই ঘরের কাজের পাশাপাশি গৃহ স্বামী বা সন্তান বা আত্মীয় স্বজনের মনোরঞ্জন করে এটা এক ধরনের অলিখিত সত্য যার ফলশ্রুতিতে ফিলিপাইন বা ইন্দোনেশিয়া তাদের মেয়েদের পাঠানো বন্ধ করে দেয়।

আমাদের দেশের মেয়েরা তাদের স্থান নেবে , তার মানে ঐ জায়গা গুলোতে কাজ পাবে! যে গুলোতে অন্য আরও অনেক দেশ তাদের নারী নাগরিকদের নিরাপত্তার কথা ভেবে তাদেরকে এই ধরনের কাজে পাঠানো নিষিদ্ধ করেছে।

আমাদের ইজ্জত বাড়বে! পুরুষ শ্রমিক না পাঠাতে পারি মেয়েদের তো পাঠাতে পারব। যারা এই কথা গুলো বলে বাংলাদেশের মেয়েদের দুবাই পাঠাচ্ছেন তাদের কাছে আমাদের প্রশ্ন আপনাদেরকে কিছু বললে আমাদের আইন আছে। প্রায় দুই মাস আগে এক নারী শ্রমিক তার নির্যাতনের কথা টেলিভিশনে বলেছে তখন আপনাদের আইন কোথায় ছিল? তাই আমি দুবাই প্রবাসীদের পক্ষ থেকে সাধারণ মানুষ কে সাবধান করতে চাচ্ছি জেনে-শুনে বিপদে পা দিবেন না।

নিশ্চিত প্রায় সবাই নিজের জীবিকার জন্য নিজের জীবে্নের শ্রেষ্ঠ আমানত (ইজ্জত) ওখানে রেখে আসবেন কী। আপনারা কী এইটা চান, শুধু কিছু টাকার জন্য মা- বউ-বোনদেরকে নিশ্চিত যৌন ও শারীরিক নির্যাতনের মুখে ঠেলে দিতে! তাই আগে পিছে ভেবে সিদ্ধান্ত নিন। প্রিয়তমা স্ত্রী, মা- বোনদেরকে দুর্ভোগের মুখে ঠেলে দেবেন না।

ভালো থাকুক বাংলাদেশ।

প্রবাস থেকে খোরশেদ আলম(আকাশ)

 

৭১বাংলা/এস এইস

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes