রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

নিজামীর ফাঁসির আদেশ

৭১ বাংলা: একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক জামায়াতের আমির মতিউর রহমান নিজামীকে চারটি অভিযোগে ফাঁসির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই রায় ঘোষণা করেন।
ট্রাইব্যুনাল-১এর অন্য সদস্যরা হলেন, বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।
রায় প্রদানকালে চিফ প্রসিকিউটর গোলাম আরিফসহ প্রসিকিউশন টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। অন্যদিকে আসামিপক্ষে নিজামীর ছেলে নাজিব মোমেনসহ আইনজীবী তাজুল ইসলাম উপস্থিত ছিলেন।
নিজামীর বিরুদ্ধে আনীত ১৬টি অভিযোগের মধ্যে আটটি অভিযোগ প্রমাণিত হয়েছে উল্লেখ করে ট্রাইব্যুনাল চারটি অভিযোগে তাকে ফাঁসির আদেশ দেন। বাকি চারটি অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। এছাড়া প্রমাণিত হয়নি এমন আটটি অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হয়।
প্রমাণিত আটটি অভিযোগ হলো- ১, ২, ৩, ৪,৬,৭,৮ ও ১৬। এর মধ্যে ২,৪, ৬,ও ১৬ নম্বর অভিযোগে তাকে ফাঁসি দেয়া হয়। অপ্রমাণিত অভিযোগ হচ্ছে-৫,৯,১০,১১,১২,১৩,১৪ ও ১৫।
জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার রায় ঘোষণার মধ্য দিয়ে উভয় ট্রাইব্যুনাল থেকে ১০টি রায় ঘোষণা করা হলো। এই দশটি রায় ১১ জন ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেছেন ট্রাইব্যুনাল।
এছাড়া ট্রাইব্যুনাল-১ এ জামায়াত নেতা রংপুরের এটিএম আজহার, ব্রাহ্মণবাড়িয়ার মোবারক হোসেন, বিএনপি নেতা ফরিদপুরের জাহিদ হোসেন খোকন এবং ট্রাইব্যুনাল-২ এ জামায়াত নেতা মীর কাসেম আলী ও জাতীয় পার্টির সাবেক এমপি সৈয়দ মো. কায়সারের মামলা রায়ের জন্য অপেক্ষমাণ আছে। আর আপিল বিভাগে অপেক্ষমাণ আছে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের মামলা।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর ট্রাইব্যুনাল থেকে এটি হবে প্রথম রায়। এর আগে গত ১৭ সেপ্টেম্বর জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে যাবজ্জীবন সাজা প্রদান করে সর্বোচ্চ আদালত আপিল বিভাগ।
নিজামীর বিরুদ্ধে মামলার বিচার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে গত ২৪ মার্চ মামলাটি যেকোনো দিন রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

nizami

 

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes