রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

জীবনে সাফল্য অর্জনের ৫ মূলমন্ত্র

৭১ বাংলা লাইফস্টাইল ডেস্ক প্রতিবেদক: মানুষ অনেক আবেগী প্রাণী। আপনি যতোই বলুন না কেন আপনার মধ্যে আবেগ বেশি কাজ করে না, আপনি আবেগী নন, তা আসলে সঠিক নয়। আমাদের মস্তিষ্ক যেমন রয়েছে তেমনই রয়েছে মন। আমরা আবেগবশত অনেক কাজই করে থাকি। এর মধ্যে অনেক কাজ রয়েছে যা ক্ষতি করছে আমাদের নিজেদেরই। আমরা হয়তো বুঝতেও পারছি না আমাদের নিজেদের কাজেই আমরা ক্ষতির সম্মুখীন হচ্ছি প্রতিদিন। বাঁধা প্রদান করছে আমাদের সফলতায়। তাই জীবনে সফলতা চাইলে কিছু বিষয় মনে রাখা অনেক জরুরী।

নিজের আশার ওপর নিয়ন্ত্রণ রাখুন

become success in life 1আশা করা অনেক ক্ষেত্রে ভালো, কিন্তু সব ক্ষেত্রে নয়। জীবনের ওপর, ভবিষ্যতের ওপর আশা করা ভালো কিন্তু সেই আশার ওপর নিয়ন্ত্রণ না রাখা একেবারেই উচিৎ নয়। আপনি শুধু আশার ওপর ভর করে জীবন চালাতে পারবেন না। বরং তা আপনার কষ্ট অনেক বাড়িয়ে তুলবে। আশাহত হওয়ার কষ্ট জীবনের সকল সুখ নষ্ট করে দিতে পারে, এতে মানসিক ভাবে ক্ষতিগ্রস্থ হবেন আপনি নিজেই। তাই নিজের আশা করার অভ্যাসের ওপর নিয়ন্ত্রণ রাখুন।

এড়িয়ে যাবেন না ছোটোখাটো সমস্যা

সমস্যা এড়িয়ে যাওয়া মানেই সমস্যার শেষ নয়। এতে ক্ষতি আপনার নিজের। আজকে যে সমস্যাটি ছোটো ভেবে আপনি এড়িয়ে যাচ্ছেন তা পরবর্তী সময়ে অনেক বড় আকার ধারণ করে আপনার সামনে এসে হাজির হবে। তাই সমস্যা তা যতোই ছোটো হোক না কেন এড়িয়ে না গিয়ে সমাধান করে ফেলার চেষ্টা করুন।

নিজেকে তুচ্ছ তাচ্ছিল্য করবেন না কখনো

একজন মানুষ নিজেকে যেমন ভাবেন অন্যের কাছ থেকে সে ধরণের ব্যবহারই পেয়ে থাকেন। আপনি যদি নিজেকে একেবারে তুচ্ছ ভাবতে থাকেন এবং সেভাবে নিজেকে সবার সামনে উপস্থাপন করেন তবে অন্যেরা আপনাকে সেভাবেই দেখবে। আপনি এখানে নিজের জন্যই নিজে অপমানিত হচ্ছেন। তাই নিজেকে কখনোই তুচ্ছ কিছু হিসেবে দেখবেন না। আপনার নিজের ভেতরে সুপ্ত গুনটাকে দেখুন, সেটা উপস্থাপনের চেষ্টা করুন।

সব সময় সহজ পথ খুঁজতে যাবেন না

become success in lifeজীবনে উন্নতি করতে চাইলে কোনো সোজা পথে হাঁটলে চলবে না। আমাদের অনেকের মধ্যে এই জিনিসটি রয়েছে। আমরা যে কোনো কিছু করার আগে সোজা ভাবে অন্য কোনো উপায় আছে কিনা তা নিয়ে চিন্তা করি। কঠিন হলে কাজটি করতে চাই না। এতে করে জীবনে সফল হওয়া থেকে আপনি নিজেকেই নিজে বঞ্চিত করছেন। সব সময় সহজ উপায় খোঁজা একেবারেই উচিত নয়।

অতিরিক্ত চিন্তা ভাবনা করবেন না

চিন্তা ভাবনা করে কাজ করা অনেক ভালো একটি ব্যাপার। কিন্তু ক্ষতি হয় তখনই যখন প্রয়োজনের চাইতে অতিরিক্ত চিন্তা ভাবনা করা হয়। আপনি যদি অনেক বেশি চিন্তা করেন কোনো কিছু নিয়ে আপনার চোখে তখন নেতিবাচক বিষয়গুলএই ধরা পড়তে থাকবে যা আপনাকে কিছু করা থেকে বিরত রাখবে, মানসিক চাপ বাড়াবে। তাই কোনো একটি বিষয় নিয়ে অতিরিক্ত ভাবতে থাকবেন না। এতে মনে নেতিবাচক চিন্তার প্রভাব পড়বে না এবং সেই সাথে মানসিক চাপের থেকেও মুক্তি পাবেন।

এআর

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes