সোমবার , ২৮ মে ২০১৮
শিরোনাম

যেভাবে উদ্ধার করবেন হারিয়ে যাওয়া ল্যাপটপ !

৭১বাংলা: ল্যাপটপ, মোবাইল চুরি আজকাল অবাস্তব কোনও ঘটনা নয়। এখন সকাল সন্ধ্যা সবসময় রীতিমতই চুরি হচ্ছে এসব ডিভাইস। ল্যাপটপ চুরি হয়ে গেলে আর্থিক ক্ষতির পাশাপাশি সবচেয়ে বড় ভয় হচ্ছে সে যদি আপনার কোনও গুরুত্বপূর্ণ বা গোপন তথ্য ভাঙিয়ে আপনাকে ব্লাকমেইল করার চেষ্টা করে।
এছাড়া সে তো আপনার গোপন পাসওয়ার্ড হ্যাক করে আপনার বড় ধরনের ক্ষতি করতে পারে। তবে আপনার হারানো ল্যাপটপ যদি আপনি ফিরে পান তাহলে ভেবে দেখুন তো কেমন লাগবে। আসুন তাহলে হারিয়ে যাওয়া ল্যাপটপ ফিরে পাওয়ার কিছু উপায় সম্পর্কে জেনে নিই।

Smartphone

ল্যাপটপের লোকেশন ট্র্যাকে প্রোগ্রাম চালু রাখা:
কে আপনার ল্যাপটপ চুরি করেছে তা জানার সবচেয়ে কার্যকরী উপায় হচ্ছে, আপনার ল্যাপটপে লোকেশন ট্র্যাক এর প্রোগ্রামটি চালু রাখা। এর ফলে চোর ল্যাপটপটি কোনও ওয়াইফাই জোনে চালু করার চেষ্টা করলে মুহূর্তেই খবরটি পেয়ে যাবেন আপনি। কেননা লোকেশন ট্র্যাক জায়গাটি নির্দিষ্ট করবে পাশাপাশি ল্যাপটপের ওয়েবক্যামটির মাধ্যমে ব্যবহারকারীর ফটোও আপনার মেইলে পৌঁছে যাবে।

ল্যাপটপ কপ ইনস্টল করে রাখা:
আপনার ল্যাপটপটিতে যদি ‘ল্যাপটপ কপ’ নামক একটি প্রোগ্রাম ইনস্টল করে রাখেন তাহলে খুব সহজেই ব্যবহারকারীর কর্মকা- ইমেইলের মাধ্যমে ধরে ফেলতে পারবেন। এটি আপনাকে ব্যবহারকারীর বিভিন্ন কর্মকা-ের স্ক্রিনশট মেইলে জানান দেবে। এই স্ক্রিন শটগুলিকে কাজে লাগিয়ে আপনি আইনের সাহায্যে চোরকে ধরে ফেলুন।
সিরিয়াল এবং মডেল নম্বর নিরাপদে রাখা:
আপনার প্রিয় ল্যাপটপটির নিরাপত্তার জন্য সবসময় এর সিরিয়াল এবং মডেল নম্বরটি স্মরণে রাখুন বা কোথাও লিখে রাখুন। হারিয়ে যাওয়া ল্যাপটপটি উদ্ধারে এই নম্বরগুলি আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

হার্ডওয়ারে আপনার নাম লিখে রাখুন:
যদিও এই উপায়টি হারিয়ে যাওয়া ল্যাপটপ উদ্ধারে খুব বেশি জোরদার নয় তবুও এই কাজটি করে রাখতে পারেন। হার্ডওয়ারে আপনার নামটি লিখে রাখুন এবং এর জন্য শক্ত পাসওয়ার্ড ব্যবহার করুন।

laptop

নিয়মিত পাসওয়ার্ড পাল্টান:
আপনি যদি ল্যাপটপটির মাধ্যমে কোনও সোশ্যাল মিডিয়াতে কাজ করেন তাহলে খেয়াল করে দেখবেন ব্রাউজারটি মাঝে মাঝে লগইন হয়েই থাকে। এর জন্য আপনি আপনার পাসওয়ার্ডটি কিছুদিন পরপর পরিবর্তন করতে পারেন। যদিও এই কাজে ঝামেলা আছে তবুও নিজের ল্যাপটপ নিরাপদে রাখতে তো এতটুকু করাই যায়।

ইনবক্স থেকে পাসওয়ার্ড ডিলেট করুন:
আপনার পাসওয়ার্ডটি স্মরণে রাখার জন্য তা কখনই ইনবক্সে সেভ করে রাখবেন না। এটি মারাত্মক ভুল। এই ব্যাপারে সজাগ থাকবেন।

তথ্যের ব্যাকআপ রাখুন:
ল্যাপটপ হারিয়ে যাওয়া অনেক কষ্টকর। কিন্তু এতে থাকা বিভিন্ন ডকুমেন্টস, ছবি হারিয়ে যাওয়া আরও বেশি কষ্টকর। তাই আপনার ল্যাপটপে থাকা যাবতীয় কিছুর ব্যাকআপ রাখুন। ল্যাপটপ চুরি হলেও তথ্য যেন না হারায়।
তবে ল্যাপটপ যেন না হারায় সেজন্য আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। আবার এটি ভাবার কোনও কারণ নেই যে, আপনার ল্যাপটপ কখনও হারাবে না। হারিয়ে গেলে যাতে আপনার ক্ষতির পরিমাণ কম হয় সেজন্যে এসব সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

৭১বাংলা/এসএইস

 

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes