শনিবার , ২৬ মে ২০১৮
শিরোনাম

লগি বৈঠার আট বছর

28_Octoberঢাকা: আজ সেই ২৮ অক্টোবর। আট বছর আগে এই দিনে বিএনপি-জামায়াত জোট সরকারের ক্ষমতা ছাড়ার দিনে পুরানা পল্টন মোড়ে জামায়াত-শিবিরের সঙ্গে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের ব্যাপক সংঘর্ষ হয়। প্রকাশ্য দিবালোকে লগি-বৈঠা দিয়ে পিটিয়ে মানুষ হত্যা করা হয়। ওই দিনের সংঘর্ষে রাজধানীতে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের ছয়জন এবং ছাত্রমৈত্রীর একজন কর্মী প্রাণ হারায়। সারাদেশে নিহত হন অন্তত ১৩ জন।

সাপের মতো পিটিয়ে মানুষ হত্যার দৃশ্য পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন। এ ঘটনা শুধু বাংলাদেশেই নয়, গোটা বিশ্বের বিবেকবান মানুষের হৃদয় নাড়া দিয়েছিল তখন। এ নির্মম হত্যাকাণ্ড ও পাশবিকতায় কেঁদেছে বাংলাদেশ, কেঁদেছে বিশ্বমানবতা।

২০০৬ সালের ২৭ অক্টোবর সন্ধ্যায় বিদায়ী প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া রেডিও-টিভিতে জাতির উদ্দেশে ভাষণ দেন। মূলত এ ভাষণ শেষ হওয়ার পরপরই দেশব্যাপী বিএনপি, জামায়াত এবং আওয়ামী লীগের মধ্যে ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়। এসময় এই তিন দলের নেতাকর্মীরা প্রতিপক্ষের বাড়ি বাড়ি পৈশাচিক হামলা চালায়।

বিশেষ করে মারমুখি ছিল আওয়ামী লীগ। আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয় প্রতিপক্ষের অনেক অফিস, বাড়িঘর, পুরো দেশব্যাপী চলে তাণ্ডব। সারাদেশে সহিংসতায় প্রাণ হারান অন্তত ১৩ জন। আহত হন হাজার হাজার রাজনৈতিক কর্মী।

Logi_Boithaচারদলীয় জোট সরকারের ৫ বছর পূর্তি উপলক্ষে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরীর উদ্যোগে ২০০৬ সালের ২৮ অক্টোবর বিকেল ৩টায় বায়তুল মোকাররমের উত্তর গেটে পূর্ব নির্ধারিত সমাবেশ ছিল। সকাল থেকেই সভার মঞ্চ তৈরির কাজ চলছিল।

হঠাৎ করেই সকাল ১১টার দিকে আওয়ামী লীগ নেতা হাজী সেলিমের নেতৃত্বে লালবাগ থানা আওয়ামী লীগ লগি-বৈঠা হাতে বিশাল মিছিল নিয়ে পল্টন মোড়ে আসে। একই সময় এডভোকেট সাহারা খাতুনের নেতৃত্বে বিজয় নগর থেকে আরেকটি মিছিল পল্টন মোড়ে আসে।

এসময় জামায়াত ও শিবিরের কর্মীদের সঙ্গে আওয়ামী লীগ সংঘর্ষে জড়িয়ে পড়ে। আওয়ামী লীগ কর্মীরা শিবিরের উপর হামলা চালায়। জিপিও এলাকায় অবস্থানরত ১৪ দলের শত শত কর্মী লগি-বৈঠা নিয়ে তাদের সাথে যোগ দেয়।

 

১৪ দলের কর্মীরা লগি-বৈঠা নিয়ে জামায়াত-শিবিরের কর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়ে। মঞ্চ গুড়িয়ে দিতে এগিয়ে যেতে থাকে বায়তুল মোকাররম উত্তর সড়কের দিকে।
Logi_Boitha_2এসময় লগি বৈঠার আঘাতে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের ছয়জন নিহত হয়। তবে ঘটনার পরদিন আহত এক ছাত্রমৈত্রী কর্মীর মৃত্যু হয়।

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes