রবিবার , ২৭ মে ২০১৮
শিরোনাম

অতিথি পাখির আমন্ত্রণে

৭১বাংলা: অতিথি পাখিদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠেছে ঢাকার সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিএলআরই। বিশেষ করে সাভারের এই লেকে বিভিন্ন প্রান্তে থেকে আসা দলে দলে বাসা বাঁধছে নানা দেশের অতিথি পাখি।

otithy pakhi

শীতের আগমনী বার্তার শুরুতে অর্থাৎ কার্তিক মাস শুরুর সাথে সাথে ভারত, পাকিস্থান, থাইল্যান্ড, সাইবেরিয়া, মধ্য এশিয়া, রাশিয়া ও মিয়ানমারের উপর দিয়ে হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে অতিথি পাখির দল সাভারের বিএলআরইসহ বিভিন্ন যায়গায় হাজির হচ্ছে প্রতিদিন।

বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখি এখন বাসা বেঁধেছে ঢাকা আরিচা মহাসড়কের পাশে সাভারের বিএলআরই এর বিভিন্ন গাছ গাছালিতে। শীতের অনুভূতিতে বিএলআরই লেকে আগত মানুষকে মধুর শব্দে বিভোর করে তুলেছে এই অতিথি পাখির দল।

ঝাঁকে ঝাঁকে এই পাখি দূরদেশ থেকে এসে গাছের ডালে ও বিএলআরই এর বিভিন্ন ভবনের ছাদে বা খুঁটিতে বসে আপন মনে গান গাইছে। এদের কলকাকলিতে মুখরিত হয়ে উঠছে পুরো বিএলআরই আশপাশ। গত প্রায় ১২ বছর ধরে এই অতিথি পাখিরা বাংলাদেশে আসছে বলে জানান স্থানীয়রা। বাতাসে শীতের বার্তা শুরুর পর থেকেই এই পাখিদের আগমন ঘটতে থাকে বাংলাদেশে।

সাভারের কয়েকজন বাসিন্দা জানায়, ১০/১২ বছর ধরেই এখানে দেশী-বিদেশী পাখিদের আনাগোনা চোখে পড়ে। শীতের শুরুতেই এই পাখিগুলো খাবারের জন্য ছুটে আসে বিএলআরই ও তার পাশে প্রকৃতির সবুজে ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এসময় পাখিগুলোকে লেকের পানির উপর পড়া পোকা, ছোট মাছ শিকার করে খেতে দেখা যায়।

otithi pakhi

এছাড়া বিভিন্ন জায়গায় পড়ে থাকা পোকা, মাছ ইত্যাদি খাবারের জন্য ছুটে আসে দূর দেশ থেকে। শীতের তীব্রতার সঙ্গে পাল্লা দিয়ে এদের সংখ্যাও যেন বাড়তে থাকে। শীত শেষ, পাখিরাও ফিরে যায় আপন নীড়ে।

শুধু বিএলআরই নয় জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয় আশুলিয়ার বাঁশবাড়ী রুস্তমপুরসহ আরও বেশ কিছু এলাকায়ও অতিথি পাখির কিচির-মিচির শব্দে মুখরিত। বক, চখা-চখি, ঘুঘু, চেঘা, গাংচিল, শঙ্খচিল, পেলিক্যান, ডাভ, ভাদিহাস ও বালিহাসসহ বিভিন্ন প্রজাতির পাখি দেখতেও দর্শনার্থীরা প্রতিদিন ভীড় জমাচ্ছেন অতিথি পাখি অধ্যুষিত এলাকাগুলোতে। আপনিও ঘুরে আসতে পারেন একবার।

৭১বাংলা/এস এইস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

BIGTheme.net • Free Website Templates - Downlaod Full Themes