Monday , 6 July 2020
শিরোনাম
লকডাইনে ফেলে দেওয়া ডিম থেকেই জন্মাল কয়েকশো মুরগি ছানা!

লকডাইনে ফেলে দেওয়া ডিম থেকেই জন্মাল কয়েকশো মুরগি ছানা!

কথায় আছে, রাখে আল্লাহ তো মারে কে! পৃথিবীর আলো বাতাসের সংস্পর্শে আসার আগেই সুপ্তজীবন বিনষ্ট হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু কী আশ্চর্য! প্রকৃতির কী অদ্ভুত খেলায় বিশ্বজুড়ে মহামারির মাঝে নির্জন নিরিবিলি জায়গায় অবহেলায় অনাদরে সবার অলক্ষ্যে বিকশিত হয়ে উঠল কয়েকশো প্রাণের সমাহার। এটা একমাত্র সম্ভব ‘বিশ্ব বিধাতার’ ছুমন্তরে, এমনই বলছেন নেটিজেনরা।

লকডাউনের কারণে মুরগি বিক্রি অনেক আগেই বন্ধ সাথে ডিমের ব্যবসাও। তাই পোলট্রি ফার্মে জমে যাওয়া কয়েকশো ডিম নির্জন জায়গায় ফেলে দেওয়া হয়েছিল। তার কয়েকদিন পরেই ফেলে দেওয়া ডিম থেকে জন্ম নিয়েছে কয়েকশো মুরগির ছানা। তারা রীতিমতো ছোটাছুটি শুরু করে দিয়েছে। এঘটনা ভারতের পূর্ব বর্ধমানের।

কিন্তু বাস্তবে কতটা সত্যতা রয়েছে এমন ঘটনার? পূর্ব বর্ধমান জেলার এক প্রাণী বিশেষজ্ঞ শঙ্খ ঘোষ বলেন, “বাইরে খোলা জায়গায় ডিমগুলি ফেলে দিয়ে আসার পর এভাবে আপনা আপনি বাচ্চা ফোটা সম্ভব নয়। একমাত্র কৃত্রিম উপায়ে ইনকিউবেটরে মুরগির বাচ্চা ফোটানো হয়। আমার মনে হয় কোনও ফার্মের ইনকিউবেটরে এই বাচ্চাগুলি জন্ম নেওয়ার পর সেগুলি ডিমের খোসা-সহ বাইরে লুকিয়ে ফেলে আসা হয়েছিল। পরে অন্যান্যদের নজরে পড়ে।” তবে এক্ষেত্রে কী হয়েছে তা নিয়ে ধোঁয়াশা অব্যাহত।

সূত্রঃ সংবাদ প্রতিদিন