Monday , 6 July 2020
শিরোনাম
জরিমানা দিয়ে পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ার মন্ত্রী

জরিমানা দিয়ে পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ার মন্ত্রী

জরিমানার পর আজ শুক্রবার পদত্যাগ করলেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকারের শিল্পকলামন্ত্রী ডন হারউইন। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় রাজ্যে অপ্রয়োজনীয় ভ্রমণের নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ে গতকাল তাঁকে জরিমানা করেছিল দেশটির পুলিশ বিভাগ। নিষেধাজ্ঞা লঙ্ঘনের প্রমাণসহ অভিযুক্ত হন ডন হারউইন। সেই সূত্রেই পদত্যাগ করলেন তিনি।

অভিযোগ উঠেছিল, ডন হারউইন কয়েক সপ্তাহ ধরে তাঁর সিডনির পূর্ব শহরতলির মূল বাড়ি থেকে প্রায় ১ ঘণ্টা দূরত্বের সেন্ট্রাল কোস্টের অবকাশকালীন বাড়িতে অপ্রয়োজনীয় যাতায়াত এবং পূর্ব শহরতলির ইস্ট গার্ডেন্স ওয়েস্টফিল্ড শপিং সেন্টারে কেনাকাটা করছেন। গতকাল বৃহস্পতিবার প্রমাণসহ এটি প্রকাশিত হলে তাঁকে ১ হাজার ডলার জরিমানা করা হয়। এরপর তিনি ক্ষমা চেয়ে সিডনির বাড়িতে ফিরে এসেছিলেন। গতকাল রাজ্যের প্রিমিয়ার গ্ল্যাডিস বেরেজিক্লিয়ানও শিল্পকলামন্ত্রীর ওই কর্মকাণ্ডের জন্য রাজ্যবাসীর কাছে ক্ষমা চান।

অভিযোগ ওঠায় শুক্রবার ডন হারউইন আবারও দুঃখ প্রকাশ করেন এবং পরে তিনি পদত্যাগ করেন। প্রিমিয়ার গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। প্রিমিয়ার বলেন, মন্ত্রীর পদ থেকে হারউইনের পদত্যাগ যথাযথ।

এ প্রসঙ্গে রাজ্যের পুলিশ কমিশনার মিক ফুলার বলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়। জনস্বাস্থ্য আদেশ লঙ্ঘনের দায়ে ডন হারউইনকে জরিমানা করা হয়েছে। যদিও ডন হারউইন রাজ্যের নতুন আইন বলবৎ হওয়ার আগেই অবকাশকালীন বাড়িতে গিয়েছিলেন বলে দাবি করেছিলেন।