Friday , 3 April 2020
শিরোনাম
গোল্লাছুট নাট্যদলের ৪ দিনব্যাপী নাট্য কর্মশালা অনুষ্ঠিত

গোল্লাছুট নাট্যদলের ৪ দিনব্যাপী নাট্য কর্মশালা অনুষ্ঠিত

সাহিত্য ও সাংস্কৃতি প্রতিবেদক  :   রাজধানীর পল্টনে বাংলাদেশ জাতীয় শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে গোল্লাছুট নাট্যদলের ৪ দিনব্যাপী নাট্য নির্দেশনা কর্মশালা অনুষ্ঠিত হয়। ৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর ’১৯ তারিখে অনুষ্ঠিত কর্মশালায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৩ জন নাট্যনির্মাতা প্রশিক্ষণ গ্রহণ করেন। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়। থিয়েটারের সভাপতি এমএকে শাহীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের অর্থ সম্পাদক রফিকউল্লাহ সেলিম।IMG_20190906_211304_024

 

কর্মশালায় প্রশিক্ষণার্থীদের পা-ুলিপি রচনা ও বাছাই; প্রস্তুতি থেকে নাট্য প্রদর্শনী; রূপসজ্জা, শব্দ, পোশাক পরিকল্পনা; অভিনয়ের প্রয়োগ ও নির্দেশনা; অভিনেতার প্রস্তুতি ও প্রয়োগ; মঞ্চ পরিকল্পনা ও কোরিওগ্রাফি; শারীরিক অভিব্যক্তি ও মূকাভিনয়; স্ক্রিপ্ট টু স্টেজ: প্রযোজনা প্রস্তুতি প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রশিক্ষক হিসেবে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ মূকাভিনয়ের ফেডারেশনের সভাপতি জাহিদ রিপন, সংস্কার নাট্যদলের মঞ্চশিল্পী ইসমাইল হোসেন, বিশিষ্ট মাইম আর্টিস্ট ওমর ফারুক সময়, গৌরনাট নাট্যদলের মেহেদী সুমন, কণ্ঠশিল্পী শোয়াইব হোসাইন, নাট্যকার নাঈম ইসলাম, নাট্যনির্দেশক তাহসিনূর তালুকদার, মির্জা সাকিব প্রমুখ। কর্মশালা পরিচালনা করেন গোল্লাছুট থিয়েটারের পরিচালক মুহাম্মদ ইকবাল জাভেদ, ব্যবস্থাপনায় ছিলেন আবদুর রউফ, আকিফ কিয়াস, মোফাচ্ছেরুল আলম।