Tuesday , 4 August 2020
শিরোনাম
কি খাচ্ছেন? টেস্টিং সল্ট নাকি বিষ!

কি খাচ্ছেন? টেস্টিং সল্ট নাকি বিষ!

টেস্টিং সল্ট বা স্বাদ লবণ এবং এর রাসায়নিক নাম হচ্ছে মনো সোডিয়াম গ্লুটামেট। এই টেস্টিং সল্ট খাবারে ব্যাবহার করা হয় শুধু মাত্র খাবারের স্বাদ বৃদ্ধির জন্য। অন্য কোন পুষ্টি গুনাগুন এই লবণের নেই। এবং এটা খাবারে ব্যাবহারের ফলে খাবারে কোন পুষ্টিগুন বৃদ্ধি ও পায় না।

আমাদের দেশে বিভিন্ন খাবারের টেস্টিং সল্ট ব্যাবহার করা হয় যেমন ফাস্টফুড, চাইনিজ খাবার, চিপস,ফ্রাইড রাইস, স্যুপ, ফ্রাইড চিকেন, নুডলস সহ আরো অনেক খাবারে।

টেস্টিং সল্ট সমৃদ্ধ খাবার বেশি পরিমানে গ্রহণ করলে নানা ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় যেমন — মাথা ব্যাথ্যা,বমি বমি ভাব,ঝিমুনি ভাব,শরীরে লাল লাল রেশ উঠা,হৃদস্পন্দন বেড়ে যাওয়া,এলার্জি, শ্বাসকষ্ট ইত্যাদি লক্ষন দেখা দেয়। এছাড়া টেস্টিসল্টের গ্লুটামেট অর্থাৎ গ্লুটামিক এসিড আমাদের দেহের জন্য একটি অপ্রয়োজনীয় এমাইনো এসিড, যা দেহে নিজে থকেই তৈরি হয়। ফলে আমরা যখন অধিক পরিমানে টেস্টিং সল্ট দেয়া খাবার গুলো গ্রহণ করি তখন দেহে এই গ্লুটামিক এসিড রক্তে বেড়ে যায় এবং তা রক্তের মাধ্যমে ব্রেইনে প্রবেশ করে ব্রেইনের স্নায়ু তন্ত্র গুলো কে উত্তেজিত করে এর ফলে যারা অধিক পরিমানে টেস্টিং সল্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করে তাদের মধ্যে দেখা যায় অস্থিররতা,মেজাজ খিটখিটেহয়ে যাওয়া, কিছু বল্লেই রেগে যাওয়া ইত্যাদি লক্ষণ।

আমাদের দেশে বেশির ভাগ শিশুরা প্রতিদিন চিপস খেয়ে থাকে এমনকি অনেক শিশু দিনে ৩/৪ টা চিপসও খেয়ে থাকে। একটু লক্ষ্য করলেই আমরা তাদের মধ্যে এই লক্ষণ গুলো দেখতে পাব। এছাড়া সবচেয়ে মারাত্মক হচ্ছে যদি কোন গর্ভবতী মা অতিরিক্ত পরিমানে টেস্টং সল্ট সমৃদ্ধ খাবার গ্রহণ করে থাকেন তাহলে তার গর্ভের সন্তান মানসিক প্রতিবন্ধী অর্থাৎ মানসিক সমস্যা নিয়ে জন্ম লাভ করবে। কারণ টেস্টিং সল্ট এর গ্লুটামেট ব্রেইনের নিউরনে বিভিন্ন ভাবে আঘাত করে এর স্বাভাবিকতা নষ্ট করে দেয়।

টেস্টিং সল্ট আমাদের জিহ্বার স্বাদ গ্রন্থিকে উত্তেজিত করে খাবারের স্বাদ বৃদ্ধি করে ফলে যারা টেস্টিং সল্ট সমৃদ্ধ খাবার খেয়ে থাকেন তাদের অন্য কোন খাবার ভাল লাগেনা এবং তারা টেস্টিং সল্ট দেয়া খাবার ফাস্টফুড, চাইনিজ ফুড, চিপস, চিকেন ফ্রাই এসমস্ত উচ্চ ক্যালরি সমৃদ্ধ খাবার বেশি পরিমানে খেতে অভস্থ হয়ে পরে ফলে তাদের মধ্যে দেখা দেয় স্থুলতা বা অতিরিক্ত শারীরিক ওজন।

অনেকে টেস্টিং সল্টের ভয়াবহতা না জেনে বাসায় তৈরি করা খাবারেও টেস্টিং সল্ট ব্যাবহার করে থাকেন। এত স্বাস্হ্য সমস্যা সৃষ্টিকারি টেস্টিং সল্ট সমৃদ্ধ খাবার খাওয়া থেকে শিশু ও গর্ভবতী মা সহ আমাদের সবাই কে বিরত থাকা উচিত।