Friday , 3 April 2020
শিরোনাম
ইরানের জনগণ অনেক ধৈর্য্য ধারণ করেছে,আর না: আলী আকবর সালেহী

ইরানের জনগণ অনেক ধৈর্য্য ধারণ করেছে,আর না: আলী আকবর সালেহী

ইরানের জাতীয় পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ অর্থনৈতিক ক্ষেত্রে যেসব প্রতিশ্রুতি দিয়েছিল তা এখন পর্যন্ত বাস্তবায়ন করা হয় নি। বিষয়টি ইরানের ধৈর্যের সীমা অতিক্রম করে যাচ্ছে।
‘শান্তিপূর্ণ পরমাণু সহযোগিতা বিষয়ক একটি সেমিনারে অংশ নিতে সালেহি বর্তমানে বেলজিয়ামের ব্রাসেলসে অবস্থান করছেন। সেখানে বার্তা সংস্থা রয়টার্স-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আরও বলেছেন, ‘ইউরোপীয় ইউনিয়নের কথাবার্তা উৎসাহব্যঞ্জক। কিন্তু এখন পর্যন্ত তাদের পক্ষ থেকে দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই।’
ইরান ইউরোপের দেওয়া প্রতিশ্রুতিগুলোর দ্রুত বাস্তবায়ন চায় বলে তিনি জানান। সালেহি বলেন, আমরা ভেবেছিলাম ইউরোপের দেওয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের জন্য কয়েক মাসের বেশি সময় লাগবে না। কিন্তু বাস্তবে তা হচ্ছে না। সময় দ্রুতই শেষ হয়ে যাচ্ছে। ইরানি জনগণের ধৈর্যের সীমা অতিক্রম করে যাচ্ছে।
ইরান পরমাণু সমঝোতা থেকে লাভবান হতে না পারলে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে বলে জানান সালেহি।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘে অনুমোদিত পরমাণু চুক্তি থেকে অন্যায়ভাবে বেরিয়ে যাওয়ার পর ইউরোপ কিছু প্রতিশ্রুতি দেয়। তারা বিকল্প অর্থনৈতিক লেনদেন ব্যবস্থা চালুর কথাও বলেছে। কিন্তু এখন পর্যন্ত ওই সব প্রতিশ্রুতি পালন করে নি।